শ্রমিকের পাদের শব্দে ভয়াবহ বিস্ফোরণ কারাখানায়-উড়ে গেলো ছাদ”-জানুন এখানে বিশদে

পাদ মানুষ তথা অন্যান্য প্রাণীদের একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। আমরা যে খাদ্য গ্রহণ করি তখন শুধুমাত্র খাদ্য গলাধঃকরণ করিনা; তার সাথে মিশে যায় পর্যাপ্ত পরিমাণ বায়ু! থাকে অক্সিজেন, নাইট্রোজেন, হাইড্রোজেনের মত কিছু গ্যাস যা মিলিত ভাবে সোডা ও মিথেন তৈরি করে!

যখন লার্জ ইন্টেস্টাইনে এই খাদ্য পরিপাক হয় তখন এই গ্যাসগুলি কোথাও না কোথাও সরে যেতে চায়! এছাড়া এমন কোনো খাদ্য যা অ্যাসিড গ্যাস উৎপাদন করে সেগুলো পায়ুপথে বেরিয়ে আসে; এই শারীরবৃত্তীয় ভাবে নিষ্ক্রিয় বায়ুকেই পাদ বলে!

Loading...

কিন্তু এমন কখনো শুনেছেন পাদের শব্দে বিস্ফোরণ? হ্যাঁ এমনটাই ঘটেছে তুর্কিমেনিস্থানের আশখাবাদ এয়ারপোর্ট সংলগ্ন একটি পাথর খোঁড়ার জন্য ডিনামাইট তৈরির কারখানায়। সেখানে কর্মরত এক শ্রমিক কাজ করতে করতে বিকট শব্দে নিজের বাতকর্ম সারেন।

হঠাত এমন শব্দে বদ্ধ ঘরে আঁতকে ওঠেন সবাই, হাসির রোল উঠত থাকে হঠাত অসাবধানতা বসত কোয়ালিটি কন্ট্রোল ডিপার্টমেন্টে আগুণের ফুলকির স্পর্শে বিস্ফোরক আসতেই দাউ দাউ করে জ্বলে ওঠে গোটা রুম। কারখানার একাংশ ক্ষতিগ্রস্থ হলেও প্রাণে বেঁচেছেন সকলে। সামান্য আহতদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *