ইউটিউব দেখে অপারেশনের সিদ্ধান্ত রোগীর পরিবারের, তারপর যা হলো- দেখুন

ইউটিউবে অনলাইন ভিডিও দেখে ব্যাঙ্গালোরের এক দম্পতি নিজের ছেলের অপারেশন করতে চাইলেন। ওই দম্পতি তাদের ছেলেকে নিয়ে একাধিক হাসপাতালে যান কিন্তু কেউই তাঁদের অপারেশনে অনুমতি দেয় নি। এই নিয়ে তুলকালাম।

ওই রোগীর ডাঃ জানিয়েছেন, “ওই দম্পতি আমাদের কাছে এসে বলেন তাঁরা ইউটিউবে একখানি ভিডিও দেখেছেন যেখানে এধরনের অপারেশনের বিষয়টিকে সহজভাবে দেখানো হয়েছে তাঁরা যদি উপযুক্ত পরিকাঠামো এবং একজন নার্স পান তাহলে তারাই অপারেশন করতে পারবেন।” হাসপাতাল কর্তৃপক্ষ ওই দম্পতির উদ্ভট চিন্তাকে কোনোভাবেই প্রশ্রয় দেয়নি।

Loading...

ইতিপূর্বে ত্রিপুরায় জুলাই মাসে একই ধরনের উদ্ভট চিন্তাভাবনাকে বাস্তবায়িত করতে যাওয়ার কারণে মারা যান এক বছর ২৮ এক আসন্ন প্রসবা মহিলা। ইউটিউবে একখানি বাচ্চাপ্রসব সংক্রান্ত অনলাইন ভিডিও দেখে বাড়িতেই ওই মহিলার প্রসবের ব্যবস্থা করে নিজেরা। আর তাঁর ফল ভোগ করতে হয় ওই নিরীহ মহিলাকে।

ইউটিউব দেখে ওই পরিবার নিজেদের অভিজ্ঞতা জাহির করার ফলে মারা যায় ওই মহিলা। নাম প্রকাশে অনিচ্ছুক এক ডাঃ জানিয়েছেন, “এই ইউটিউব বিশারদেরা এটা কেন বোঝেন না যে একজন ডাঃ পড়াশোনা করে ডাঃ হয়, সে জানে হঠাৎ করে বিপদ ঘটলে কি করতে হবে। যা একজন সাধারণ মানুষ জানেন না। মানুষের এই ধরণের ভিডিওকে কোনোভাবেই অনুসরণ করা উচিত নয়।”

তথ্যসূত্রঃ কোলকাতা টিভি 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *